শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪৮ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

মরার উপর খারা ঘা, করোনার চাইতেও ভয়াবহ অজানা রোগে আক্রান্ত আমেরিকা

জিটিবি নিউজ ডেস্কঃ  প্রানঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা বিশ্ব।  এই ভাইরাসের বিষাক্ত ছোবলে এখন পর্যন্ত (রবিবার বেলা পৌনে ৩টা) বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছে ৩৪ লাখ ৯৭ হাজার মানুষ।  এর মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৪৪ হাজার ৮ শতাধিক মানুষের।

করোনার থাবায় মৃত্যুপুরীতে পরিণত হয়েছে আমেরিকা ও ইউরোপের দেশ ইতালি, স্পেন, যুক্তরাজ্য ও ফ্রান্স।

এখন পর্যন্ত (রবিবার বেলা পৌনে ৩টা) ব্রিটেন তথা যুক্তরাজ্যে করোনায় আক্রান্ত হয়েছে ১ লাখ ৮২ হাজার ২৬০ জন মানুষ। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৮ হাজার ১৩১ জনের।

এর মধ্যেই যুক্তরাজ্যে নতুন করে ত্রাস সৃষ্টি করছে নাম না জানা অচেনা আরও এক রোগ। করোনার দাপট ঠেকাতেই হাঁপিয়ে ওটার জোগার বরিস জনসন প্রশাসনের। এই অবস্থায় যুক্তরাজ্যজুড়ে নতুন রোগের প্রকোপ দেখা দেওয়ায় ভীতসন্ত্রস্ত গোটা দেশ।

এক রেডিও সাক্ষাৎকারে ব্রিটিশ স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক বলেন, “করোনা আতঙ্কের মাঝেই এক অজানা রোগের উপদ্রব শুরু হয়েছে যুক্তরাজ্যে, যা সবচেয়ে বেশি আক্রমণ করছে শিশুদের এবং অল্পবয়সী ছেলে-মেয়েদের।  যা যথেষ্ট উদ্বেগের বিষয়।”

তিনি আরও বলেন, সম্পূর্ন নতুন এই রোগে সারাদেহে প্রদাহের সৃষ্টি হচ্ছে। শুধু তাই নয়, এই রোগে শিশুদের সারা শরীরে লাল-লাল গুটি গুটি দেখা দিচ্ছে, যা অসম্ভব জ্বালার সৃষ্টি করছে শরীর জুড়ে।”

আর সম্পূর্ন নতুন এই রোগের আক্রমণে ইতোমধ্যে যুক্তরাজ্যে অনেক শিশু মারা গেছে। আবার অনেকের হার্ট এবং ফুসফুসে সমস্যা হওয়ায় তাদের লাইফ সাপোর্টে রাখা হয়েছে।  আক্রান্ত শিশুদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক তাদের ইনসেন্টিভ কেয়ার ইউনিটে ডাক্তারদের পর্যবেক্ষণে রাখা হয়েছে।

যদিও আক্রান্ত শিশুদের প্রত্যেকেরই রক্তের নমুমা পরীক্ষা করা হয়েছে।

তাতে অবশ্য করোনার জীবাণু মেলেনি। ফলে কিছুটা হলেও স্বস্তি মিলেছে। তবে নয়া এই রোগের সঙ্গে করোনাভাইরাসের কোনও সম্পর্ক আছে কিনা তা পরীক্ষা-নিরীক্ষা করে দেখছেন ডাক্তার,গবেষক- বিজ্ঞানীরা।

সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, আক্রান্ত শিশুদের প্রত্যেকেরই বয়স পাঁচের মধ্যে। আর এই রোগ তাদের ইমিউনিটি পাওয়ার অনেক কমিয়ে দিচ্ছে।

এদিকে দিন যতই যাচ্ছে ততই রূপ পরিবর্তন করছে মারণ করোনাভাইরাস। ফলে পৃথিবীজুড়ে মহামারীর মধ্যে নতুন করে দেখা দিচ্ছে অন্য এক

অজানা আতংক।

নিউজটি শেয়ার করুন

All rights reserved © meghnapost.com